র‍্যাবের অভিযানে ভূয়া সাংবাদিক গ্রেফতার

0
30

সিলেট মেট্রোপলিটন পুলিশের কর্তব্যরত ট্রাফিক সার্জেন্টকে হুমকি দিয়ে ফেসবুকে লাইভ, ভূয়া সাংবাদিক ফয়সল কাদির (৪০) র‌্যাব-৯, সিলেট এর হাতে গ্রেফতার।গত ১৪ জুলাই; ২০২১ ইং তারিখ রাত্রী ০১:২০ ঘটিকার সময় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৯, সিপিএসসি কোম্পানী, ইসলামপুর ক্যাম্প এর অধিনায়ক – অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সামিউল আলম এবং সহকারী পুলিশ সুপার আফসান-আল-আলমের নেতৃত্বে সঙ্গীয় অফিসার/ফোর্সসহ এসএমপি সিলেটের শাহপরান (রহঃ) থানাধীন পীরেরবাজার হইতে অভিযান পরিচালনা করে নামধারী ভূয়া সাংবাদিক ফয়সল কাদির (৪০), পিতা- আঃ হান্নান, গ্রাম- পীরেরবাজার, থানা- শাহপরান (রহঃ), এসএমপি, সিলেট’কে গ্রেফতার করা হয়।

উল্লেখ্য যে, গত ৯ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সুরমা গেট এলাকায় সার্জেন্ট মো. নুরুল আফসার ভূইয়া চেকপোস্টে দায়িত্ব পালনকালে সিলেট শহরমুখী হেলমেট ছাড়া তিনজন আরোহীসহ একটি রেজিস্ট্রেশনবিহীন মোটরসাইকেলকে থামান। এ সময় চালক ফয়সল কাদিরের কাছে গাড়ির কাগজপত্র এবং হেলমেটবিহীন মোটরসাইকেল চালানোর কারণ জানতে চাইলে তিনি কোনোকিছুই প্রদর্শন করতে ব্যর্থ হন। এ সময় তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দেন। পরবর্তীতে জানা যায়, তিনি ‘পিকে টিভি’ নামের একটি ফেসবুক পেজ চালান। এ অবস্থায় সার্জেন্ট অতিরিক্ত যাত্রী বহন, হেলমেট ছাড়া রেজিস্ট্রেশনবিহীন গাড়ি চালানোর অপরাধে সড়ক পরিবহন আইনে মামলা এবং মোটরসাইকেলটি জব্দ করেন। এরই জেরে ফয়সল কাদির ফেসবুকে বিভিন্ন মিথ্যা তথ্য সরাসরি প্রচার করে অস্থিরতা, বিশৃঙ্খলা সৃষ্টি ও আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করেন। যাহা অল্প সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ভাইরাল হয়ে যায়। আইনশৃঙ্খলা বাহিনীকে হেয়-প্রতিপন্ন করে কুরুচীপূর্ণ মন্তব্য করার পাশাপাশি কর্তব্যরত পুলিশ সার্জেন্টকে হুমকি-ধমকিসহ নানা অপপ্রচার চালাতে থাকেন। এরপর থেকে উক্ত ভিডিও দিয়ে নানা আলোচনা সমালোচনা হয় দেশব্যাপী। উক্ত ব্যক্তির বিরুদ্ধে এলাকায় চাঁদাবাজিসহ নানা অপকর্মের অভিযোগসহ জনশ্র“তি রয়েছে।

পরবর্তীতে শাহপরান (রহঃ) থানা পুলিশ বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইন; ২০১৮ এর ২৫(২)/২৯(১)/৩১(২) ধারা মূলে মামলা দায়ের করলে তাৎক্ষণিকভাবে সিও, র‌্যাব-৯, সিলেটের নির্দেশে ইসলামপুর ক্যাম্প এর অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সামিউল আলম এবং সহকারী পুলিশ সুপার আফসান-আল-আলমের নেতৃত্বাধীন আভিযানিক দল আসামীকে গ্রেফতার করতে সক্ষম হয়।