সিলেটসহ সব বিভাগে হচ্ছে ‌‘সাইবার ট্রাইব্যুনাল’

বাংলার দিন ডেস্ক:সাইবার অপরাধ দমনে সিলেটসহ দেশের সাত বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল গঠনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে গঠন করা হচ্ছে সাতটি বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত নিশ্চিত করতে বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। সংসদীয় কমিটির বৈঠকে এসব তথ্য জানিয়েছে আইন মন্ত্রণালয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু জানান, বৈঠকে বিচার বিভাগের সার্বিক কার্যক্রম ডিজিটাইজেশন করার বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের বিচার বিভাগ আধুনিকায়ন করার লক্ষ্যে ই-জুডিশিয়ারি শীর্ষক উন্নয়ন প্রকল্প গ্রহণের কাজ চলমান রয়েছে। সরকারি আইনি সেবা সম্পর্কে প্রচার-প্রচারণা ও জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশে ফেসবুকে অফিসিয়াল পেজ (National Legal Aid Services Organization) খোলা হয়েছে । এর মাধ্যমে সুবিধাভোগীদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। এছাড়া বিডি লিগ্যাল এইড-অ্যাপস তৈরি করা হয়েছে যা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে।