আওয়ামী লীগের জাতীয় সম্মেলন; কাউন্সিল অধিবেশনে প্রধানমন্ত্রী

অনলাইন ভার্সন:বর্ণিল আয়োজনে শেষ হলো আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান। গতকাল শুক্রবার বিকালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এ সম্মেলনের উদ্বোধন করেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের প্রথম পর্ব শেষ হওয়ায় এখন সবার দৃষ্টি আজকের দ্বিতীয় কাউন্সিল অধিবেশনের দিকে। আজ সকাল সাড়ে ১০টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সম্মেলনের সবচেয়ে আকর্ষণীয় পর্ব কাউন্সিল অধিবেশন শুরু হয়েছে। এরইমধ্যে কাউন্সিল অধিবেশনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী।

কাউন্সিল অধিবেশনে সাড়ে সাত হাজার কাউন্সিলর তাদের নতুন নেতা নির্বাচন করবেন। কাউন্সিল অধিবেশনে নির্বাচন পরিচালনার জন্য ইতিমধ্যে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন দলের উপদেষ্টা কমিটির সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। অপর দুই সদস্য হলেন- উপদেষ্টা সদস্য ড. সাইদুর রহমান ও ড. মশিউর রহমান।
এছাড়া অধিবেশনে ৭৮টি সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের সাংগঠনিক প্রতিবেদন পেশ করবেন। এরপর দলের সংশোধিত ঘোষণাপত্র ও গঠনতন্ত্র অনুমোদন করা হবে। এসব সাংগঠনিক কার্যক্রম শেষে বর্তমান কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করে দেওয়া হবে। রেওয়াজ অনুযায়ী কাউন্সিল অধিবেশনের গঠনতন্ত্র ও ঘোষণাপত্র পাস করানোর পর নির্বাচন কমিশন নেতা নির্বাচনের দায়িত্ব নেবেন।

দলের জ্যেষ্ঠ নেতারা সভানেত্রী ও সাধারণ সম্পাদকের নাম প্রস্তাব ও সমর্থন করবেন। পরে কাউন্সিলরদের কণ্ঠভোটে তা পাস হলে নতুন নেতৃত্ব পাবে আওয়ামী লীগ। এরপর শুরু হবে নতুন নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া। এর মধ্য দিয়ে ওঠে আসবে আওয়ামী লীগের আগামী তিন বছরের জন্য নতুন নেতৃত্ব।