কমলগঞ্জের লাউয়াছড়া বনে বৃক্ষরোপন

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়ায় বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে জাতীয় উদ্যানে বন্যপ্রাণীদের খাবার উপযোগী বিভিন্ন জাতের ফলদ বৃক্ষরোপন করা হয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) বিকাল ৪টায় জীববৈচিত্র্য সংরক্ষণের উদ্যোগে এ বৃক্ষরোপন করা হয়।

সাংবাদিক বিকুল চক্রবর্তীর পরিচালনায় ফলদ বৃক্ষ রোপন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শ্রীমঙ্গল-এর সহাকারি বন সংরক্ষক আনিসুর রহমান।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমজা মৌলভীবাজারের সিনিয়র সহ-সভাপতি আহমদ ফারুক মিল্লাদ, লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা মোনামেয় হোসেন, অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তী, সাংবাদিক বিক্রমজিৎ বর্ধন ও কাউছার আহমদ রিয়নসহ বন বিভাগের অন্যান্যরা।

রোপনকৃত বৃক্ষের মধ্যে ছিলো ডুমুর, বট, লটকন, জাম, পেয়ারা, কাঠাল ও আমসহ আরো বিভিন্ন প্রজাতির দেশীয় ফলদ বৃক্ষ। এ বৃক্ষরোপন কর্মসূচী সফল করতে সার্বিক সহযোগীতায় ছিলেন লাউয়াছড়াস্থ বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ ও শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব।

জীববৈচিত্র্য সংরক্ষণে প্রধান মন্ত্রীর জাতীয় পুরস্কার প্রাপ্ত সাংবাদিক বিকুল চক্রবর্তী বলেন, মূলত বৃক্ষরোপনে ও প্রাণীর প্রতি মমত্ববোধ সৃষ্টির জন্য এ বৃক্ষ রোপন কর্মসূচী পালন করা হয়। এ জেলার বন্যপ্রাণীর শেষ আশ্রয়স্থল লাউয়াছড়া বনকে রক্ষায় প্রত্যেকের জায়গা থেকে কাজ করতে হবে। এই বনকে ভাবতে হবে আমাদের নিজেদের শরীরের অংশ। আর এটি যদি নিজেদের অংশ হয় তাহলে এর ভিতরে শব্দ দূষন, আগুন জ্বালানো ও গাছ কটার ঘটনা ঘটলে তবে তা হবে নিজের শরীরেরই অংশ কর্তনের সামিল।