সিলেটের এসএসসি পরীক্ষার ফলাফল ভালো হচ্ছে!

নিজস্ব প্রতিবেদক :: আগামিকাল রবিবার এসএসসি ও সমমানের পরিক্ষার  ফলাফল প্রকাশ হচ্ছে। ওইদিন দুপুর ১২টায় সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে।  সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন।

সূত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৬ হাজার ৪০৭জন। তন্মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১৬ হাজার ১০৪ জন পরীক্ষার্থী। অর্থাৎ ৩০৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট’র পরীক্ষা নিয়ন্ত্রক মো.  কবির  উদ্দিন সিলেটভিউকে জানান গত বছরের তুলনায় এবারের এসএসসি পরীক্ষার ফলাফল আশা করা যায় ভালো হবে। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, এবারের পরীক্ষা  অনেকটা ভালো হয়েছে।

জানা গেছে, গত বছর (২০১৯) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট’র অধীনে এসএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৩ হাজার  ৪৭২  জন। এবছর পরীক্ষার্থী আরো বেড়েছে।

সিলেট বিভাগের ৯১২টি শিক্ষা প্রতিষ্টান এবারের পরীক্ষায় অংশ নিয়েছে। বিভাগে  এ  বছর এসএসসি পরীক্ষার কেন্দ্র ছিল ১৪৬টি।

এবার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানানো হবে না। করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিতে এ ব্যবস্থা নিয়েছে সরকার। তবে পরীক্ষার্থীরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট, ঢাকা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইট এবং এসএমএসে ফল জানতে পারবে। এসএমএসে দু’ভাবে ফল জানানোর পদক্ষেপ নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ আছে। সেই হিসাবে চলতি মাসের প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে ফল প্রকাশ করা হয়নি।