করোনার ‘রেড জোন’ সিলেট, আসেনি লকডাউনের নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক :: প্রাণঘাতিক করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নেওয়ার পর দেশের বিভিন্ন অঞ্চলকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে চিহ্নিত করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গতকাল শনিবার (৬ জুন) সর্বশেষ আপডেট করা তালিকায় সিলেটসহ দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। সিলেট বিভাগের চার জেলা সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারকে বলা হচ্ছে পুরোপুরি লকডাউন। তবে নতুন করে এ বিষয়ে এখনো লিখিত কোনো অর্ডার আসেনি। এ বিষয়ে কাজ চলছে বলে জানিয়েছে সিলেট জেলা প্রশাসন সূত্র।

জানা গেছে, আক্রান্তের আধিক্য বিবেচনায় রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করে সিলেটের চার জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বাস্তবায়ন হবে স্বাস্থ্যবিধি ও আইনি পদক্ষেপ।

আজ রোবরার (৭ জুন) দুপুর ১২টায় স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোররুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। সেটা আগের অর্ডার ছিল। রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করেতে কাজ চলছে। কাজ শেষ হলে প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এ ব্যাপারে জানতে চাইলে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবুল কালাম আজ রবিবার (৭ জুন) বেলা ২টার দিকে সিলেটভিউ-কে বলেন, এ বিষয়েই এখন আমরা মিটিংয়ে আছি। নতুন করে লকডাউনের বিষয়ে এখনও কোনো নির্দেশনা আসেনি।’