মৌলভীবাজারবাসীর দীর্ঘ প্রতিক্ষিত ৯৯৬ কোটি টাকার মনু নদীর প্রকল্প পাশ

বাংলার দিন ডেস্ক:একনেকে (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) পাশ হয়েছে ৯৯৬ কোটি টাকার মনু নদী প্রকল্প।
আজ (২১ জুন) একনেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে `মনু নদীর ভাঙ্গণ থেকে মৌলভীবাজার জেলার সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা রক্ষা’ শীর্ষক এ প্রকল্পে ৯৯৬ কোটি ২৮ লাখ টাকা পাশ হয়েছে।
২০ বছর পর এই প্রথম মনু নদীতে কোনো প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে। এর আগে যে প্রকল্পগুলো গ্রহণ করা হয়েছিলো- সেগুলো ছিলো ছোট ছোট প্রকল্প। এটাই মনু নদীর ইতিহাসে সবচেয়ে প্রকল্প।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, প্রকল্পে রয়েছে- ৩০ দশমিক ২৪ কিলোমিটার দীর্ঘ প্রতিরক্ষা বাঁধ নির্মাণ। ৮৫ দশমিক ৯১ কিলোমিটার দীর্ঘ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ পূণর্বাসন কাজ।  আছে শহরের কুসুমবাগ এলাকার এসআর প্লাজা থেকে শাহবন্দর পর্যন্ত ২ দশমিক ৫০ কিলোমিটার মৌলভীবাজার শহর  প্রতিরক্ষা বাঁধ নির্মাণ। এছাড়া বিদ্যমান শহর রক্ষা বাঁধ পূণর্বাসন। এতে ৭৬৬ মিটার পুরাতন বাঁধের উচ্চতা বাড়ানো হবে এবং নীচে হেভি শিট দিয়ে মজবুত করা হবে। প্রকল্পে ১২ দশমিক ১২ কিলোমিটার চর অপসারণ করা হবে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী এ তথ্য নিশ্চিত করেছেন।
এদিকে মৌলভীবাজারবাসীর দীর্ঘ প্রতিক্ষিত এ প্রকল্পটি পাশ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নেছার আহমদ এমপি এবং পৌর মেয়র ফজলুর রহমান।