ক্ষুদ্র নৃ-গোষ্ঠী দোরগোড়ায় প্রধানমন্ত্রীর উপহার

0
96
ফজলুর রহমান স্টাফ রিপোর্টারঃ ১১ সেপ্টম্বর ২০২০খ্রিঃ মৌলভীবাজার জেলা এই প্রথম নবাগত জেলা প্রশাসক মীর নাহিদ আহসান সহধর্মিণী নিয়ে শ্রীমঙ্গল উপজেলা খাসিয়া পুন্জি লংলিয়াছড়া পরিদর্শন করেন। জেলা প্রশাসক পুন্জিতে পৌছালে খাসি সম্প্রদায়ে ছোট সোনামণি শিশুসহ পুন্জিবাসী নিজস্ব সংস্কৃতি নাচ, গান দিয়ে উষ্ণ অর্ভ্যথনা ও অভিবাদন জানান। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সহধর্মিণী, উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম,,সহকারী ভূমি কমিশনার নেছার উদ্দিন,উপজেলা প্রক্ল্প কর্মকর্তা মোহাম্মদ আছাদুজ্জামান সহ বিজিবির একটি প্রতিনিধি দল।

উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম বলেন,টিপরাছড়া চা বাগান থেকে দীর্ঘ ৫ (পাঁচ) কিঃমি পাহাড়ী আঁকাবাঁকা রাস্তা দিয়ে এই পুন্জিতে আসা ডিসি স্যার,ডিসি ভাবীসহ দুই সন্তান নিয়ে আসা আমি নিজে খুবই অবাক হচ্ছি। কারণ দুইদিন যাবত বৃষ্টি পড়ায় রাস্তা আরও খারাপ হয়ে গেছে এর জন্য পুন্জিবাসী পক্ষ থেকে আমি আন্তরিক দুঃখিত। করোনাকালীন দূর্যোগ সময়ে অনকে কষ্টের মাঝে থাকা সত্বেও এই পুন্জিবাসী নিজ উদ্দ্যোগে নিজস্ব জীপ গাড়িতে করে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে চাল পৌছে দিয়েছেন।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন,আমি না আসলে বুঝতেই পারতাম না এত কষ্টে পুন্জিবাসী পাহাড়ী রাস্তা দিয়ে চলাচল ও জীবনযাপন করছেন। আমি আশ্বস্থ্য করে বলছি, এই রাস্তা পাঁকা সংস্করণ করার জন্য আমি যতটুকু পারি প্রধানমন্ত্রী কার্যালয় যোগাযোগ করে পাঁকা করে দিব। তারপর এই পুন্জি থেকে খুব নিকস্থ ১৫ কিঃমিঃ দুরে স্কুল আছে যেখানে ছেলেমেয়েরা পাঁয়ে হেটে পড়াশোনা করছে। মাননীয় প্রধানমন্ত্রী প্রত্যক্ষভাবে আপনাদের জীবনমান উন্নয়নের জন্য খোজখবর রাখেন উনার নির্দেশে আজকে আপনাদের কাছে আসা। তারপর জেলা প্রশাসক মাননীয় প্রধানমন্রী জননেত্রী শেখ হাসিনা উপহার হিসেবে ক্ষুদ্র নৃ- গোষ্ঠী ১০টি(দশ) খাসিয়া পুন্জি ( লংলিয়া,আসলম নাহার,কাইলিন নাহার,৬ নং হোসনাবাদ,১২ নং হোসনাবাদ,জুলেখা, ধনছড়া,চলিতা,লাউয়াছড়া,বালিশিরা) পরিদর্শনকালে ৪(চার-লংলিয়া,আসলম নাহার,হোসনাবাদ,কাইলিন) টি খাসিয়া পুন্জি শিশু শিক্ষা বিদ্যালয়ে আসবাপত্রবাবদ ১০০,০০০/=( এক লক্ষ) করে মোট ৪০০,০০০/=( চার লক্ষ) টাকা,৮(আট) টি খাসিয়া পুন্জি ১২০টি খাদ্য সামগ্রী,৫০(পঞ্চাশ)টি মাস্ক, খাসি মাতৃভাষা বই(১ম,২য়,৩য়)শ্রেণি,৮(আট) জন প্রতিবন্ধী( বিশেষ চাহিদা সম্পন্ন) ব্যক্তিদের মাঝে ৫,০০০/=( পাঁচ হাজার) করে মোট ৪০,০০০/=( চল্লিশ হাজার) টাকা বিতরণ করা হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী অর্থায়নে ২০২০-২০২১ অর্থবছরে শ্রীমঙ্গল উপজেলা অধিনস্থ পুন্জির ৭(সাত) টি সিঁড়ি, ২(দুই)টি ব্রীজ ও সোনাছড়া চা বাগান গারো পল্লী ছড়ায় ১(এক)টি ব্রীজ নির্মাণ করে দিবে।
ছবি সংগ্রহঃ স্মরণ সিং