মৌলভীবাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ২০৭টি অভিযানে লক্ষাধিক টাকা জরিমানা

0
293

মৌলভীবাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ২০৭টি অভিযানে লক্ষাধিক টাকা জরিমানা

  • ১২ লক্ষ ৫০ হাজার ৩শত টাকা জরিমানা
  • ২৮টি সেমিনার
    ৪৬টি গণশুনানী
    ১২০০০ লিফলেট বিতরণ
    প্যাম্পলেট ১০০০০টি
    ১৩৩২টি ক্যালেন্ডার বিতরণ
    ১১৯টির অধিক লিখিত অভিযোগ নিষ্পত্তি
মোঃ আব্দুল কালাম,মৌলভীবাজার : জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয় কর্তৃক, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, সম্পর্কে জনগণ ও ব্যবসায়ীদের সচেতন করার লক্ষ্যে মৌলভীবাজার জেলার ৭ টি উপজেলা ও জেলায় সেমিনার, মতবিনিময় সভা ও গণশুনানী অনুষ্টিত হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাধারণ মানুষের মাঝে লিফলেট,পাম্পলেট বিতরণ ও জেলা উপজেলার বিভিন্ন সরকারি অফিস ও ইউনিয়নে ক্যালেন্ডার বিতরণ করা হয়েছে।
দৈনিক লাখোকন্ঠের অনুসন্ধানে জানা যায়,২০১৮-১৯,২০১৯-২০ অর্থবছরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কে জনসাধারণের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২৮টি সেমিনার ৪৬টি গণশুনানী ১২০০০ লিফলেট বিতরণ,প্যাম্পলেট ১০০০০টি,১৩৩২টি ক্যালেন্ডার বিতরণ করা হয়েছে।
জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অফিস সুত্রে জানা যায়,২০১৯-২০ অর্থবছরে জেলার ৭টি উপজেলার প্রায় শতাধিক বাজারে ২০৭টি অভিযান পরিচালনা করে মোট ১২ লক্ষ ৫০ হাজার ৩শত টাকা জরিমানা আদায় করা হয়। লাখোকন্ঠের অনুসন্ধানে আরো জানা যায় যে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয় কর্তৃক ২০১৯-২০ অর্থবছরে ১১৯টির অধিক লিখিত অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।এসকল অভিযোগ থেকে সর্বমোট ৪ লক্ষ ২২ হাজার ২ শত টাকা জরিমানা আদায় করা হয়।ভোক্তা অধিকার আইন অনুযায়ী ৫০ জন অভিযোগকারীদের মাঝে জরিমানার ২৫ শতাংশ ১ লক্ষ ৫ হাজার ৫ শত ৫০ টাকা প্রদান করা হয়।
তাছাড়া, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আল আমিন সোমবার ৯ নভেম্বর দুপুরে লাখোকন্ঠকে বলেন ,জনবল সংকটের কারণে অভিযান পরিচালনা করা অনেক কষ্টকর হয়ে পড়ে,তাছাড়া অফিসের নিজস্ব গাড়ি থাকলে অভিযান কার্যক্রম পরিচালনা করতে অতিরিক্ত বেগ পেতে হতো না, তার পরেও অভিযান পরিচালনা কার্যক্রম, বিভিন্ন ইউনিয়নে সভা সেমিনার মতবিনিময় সভার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছি।তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।