কুলাউড়ায় কিশোরীদের জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

0
116

সালাউদ্দিন:- মৌলভীবাজারের কুলাউড়ায় তিন দিনব্যাপী কিশোরীদের জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সিএনআরএস সূচনা প্রকল্পের উদ্যোগে ১৬ জন কিশোরী দলনেত্রীদের এ প্রশিক্ষণ দেওয়া হয়।

উপজেলার জয়চন্ডী ইউনিয়নের ঘাগটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। তিন দিনব্যাপী প্রশিক্ষণ পরিচালনা করেন সিএনআরএস সূচনা প্রকল্প কর্মকর্তা (জিসিডিও) নিহার রঞ্জন মন্ডল।

প্রশিক্ষণের তৃতীয় দিন মঙ্গলবার (১০ নভেম্বর) উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা ইয়াসমিন, ইউপি সদস্য রমজান আলী, প্রকল্পের ইউসি শাহরিয়ার হাসান প্রমুখ।

প্রশিক্ষণের প্রশিক্ষক নিহার রঞ্জন মন্ডল জানান , কিশোরীদের বয়সন্ধিকালের সমস্যা উত্তরণের উপায় এবং তাদেরকে দক্ষ করে গড়ে তোলার জন্য মোট ১২ টি সেশনে প্রশিক্ষণ পরিচালনা করা হয়। প্রশিক্ষণে নিজস্বতা, বাল্যবিবাহ ,জেন্ডার, সংকট মোকাবেলা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও তাদের যোগ্যতা অনুযায়ী জীবনের লক্ষ্যে উন্নীত হওয়ার জন্য অনুপ্রেরণামূলক সেশন পরিচালনা করা হয়।

প্রকল্পের ইউসি শাহরিয়ার হাসান জানান, প্রশিক্ষণপ্রাপ্ত কিশোরীরা তাদের দলে অন্যান্য কিশোরীদের নিয়ে সাপ্তাহিক সেশন পরিচালনা করবে। এজন্য তাদের বই, খেলাধুলার সামগ্রী, আর্ট সামগ্রী , স্কুল ব্যাগ ইত্যাদি প্রশিক্ষণ শেষে প্রদান করা হয়।